মন্ত্রীরাই সিপিইসি নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন : পাক অর্থনীতিবিদ

0
335

পাকিস্তানের মন্ত্রী পদ মর্যাদার উপদেষ্টা আবদুল রাজ্জাক দাউদ গণমাধ্যমে বিভ্রান্তি ছড়াচ্ছেন বলে অভিযোগ করেছেন পাকিস্তানের সাবেক প্রধান অর্থনীতিবিদ ড. পারভেজ তাহির।

পাকিস্তানি দৈনিক দ্য এক্সপ্রেস ট্রিবিউন এ প্রকাশিত ‘ইন অ্যান্ড আউট কনটেক্সট’ শিরোনামে তাহিরের মতামতটি প্রকাশিত হয়। তিনি বলেন, সরকারের বাণিজ্য ও টেক্সটাইল মন্ত্রণালয়ের উপদেষ্টা গণমাধ্যমে বিভ্রান্তি ছড়াচ্ছেন। চীন-পাকিস্তান ইকোনমিক করিডর (সিপিইসি) নিয়ে তার দেওয়া বিবৃতি ক্ষমতাসীন দলটিকে প্রশ্নের মুখে ফেলেছে। এই বিবৃতি চীন-পাকিস্তান সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে এবং বিদেশি বিনিয়োগের হার কমে যাবে এতে ইসলামাবাদকে প্রচুর পরিমাণ অর্থ ব্যয় করতে হবে। সিপিইসি প্রকল্পের জন্য আইএমএফ থেকে নেওয়া ঋণ খুব দ্রুত পরিশোধ করতে হবে বলে পরিষ্কারভাবে সতর্ক করেছেন মার্কিন পররাষ্ট্র সচিব যে বিষয়ে উপদেষ্টা ব্যতীত অন্য সবাই অবগত। এছাড়া চীনের ক্রমবর্ধমান অর্থনৈতিক আগ্রাসন নিয়ে অন্যান্য পশ্চিমা দেশগুলো আতঙ্কিত।

২০১৮ সালে পাকিস্তানে বিদেশি বিনিয়োগের হার বৃদ্ধি পেয়ে ১৪.৮ শতাংশে পৌঁছেছে যেখানে অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ৫.৮ শতাংশ কমেছে। তাই পাকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সিপিইসির কোনো বিকল্প নেই।

উল্লেখ্য, আবদুল রাজ্জাক দাউদ সম্প্রতি লন্ডনভিত্তিক সংবাদপত্র ফাইনান্সিয়াল টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘ইসলামাবাদ চীনের বেল্ট এবং সড়ক পরিকল্পনা নিয়ে পুনরায় ভাবছে’। ইয়ন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here