মহামারী মোকাবেলায় আইনী শিক্ষার বিকাশের জন্য মোমেনের আহ্বান

0
30

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আজ বলেছেন, রাষ্ট্রীয় অঙ্গ ও শিক্ষা প্রতিষ্ঠানের নৈতিক বাধ্যবাধকতা রয়েছে যাতে করে আইনী শিক্ষা মহামারীর মধ্যে আইনের পরিবর্তিত কাঠামো ও কার্যাবলী প্রতিফলিত করতে পারে। 
তিনি বলেন, “কোভিড-১৯ মহামারীর কারণে সৃষ্ট অকল্পনীয় দুর্যোগ মোকাবেলার জন্য, বিশ্বের বিভিন্ন দেশ নতুন আইনি ধারণা অন্তর্ভুক্ত করে সংবিধানের জরুরি বিধান জারি না করে নাগরিকদের মৌলিক অধিকারগুলোকে সীমাবদ্ধ করা থেকে শুরু করে উদ্ভাবনী আইনি পদক্ষেপ গ্রহণ করেছে।”
বাংলাদেশ ইনস্টিটিউট অব ল অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স- (বিআইএলআইএ) এর ৫০ বছরপূর্তি উপলক্ষ্যে রাজধানীতে বিআইএলআইএ  এবং এশিয়ান অ্যাসোসিয়েশন অব ল প্রফেসরস (এএএলপি) আয়োজিত ‘মহামারি চলাকালীন ও মহামারী পরবর্তী আইন ও আইনগত শিক্ষা’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এ মন্তব্য করে।
মোমেন বলেন, কোভিড-১৯ মহামারী আর্থ-সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক আচরণকে প্রভাবিত করার পাশাপাশি মানুষের নিরাপত্তা ও উন্নয়নে বহুমুখী প্রভাব ফেলেছে। 
তিনি বলেন, “মানব ও মানব সমাজের এই আচরণগত ধরণ ঝুঁকির সম্মুখীন হয়েছে। আইন ও আইনী শিক্ষা এই প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ। 
তিনি বিশ্বজুড়ে আইনি ক্ষেত্র যে অনন্য চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে তা মোকাবেলা করার জন্য বিভিন্ন বিষয়ের পন্ডিতদের দৃষ্টিভঙ্গি বিনিময় করার লক্ষ্যে সম্মেলনের আয়োজন করায় বাংলাদেশ ইনস্টিটিউট অব ল অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স এর উদ্যোগের প্রশংসা করেন। 
দুই দিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিআইএলআইএ-এর  চেয়ারম্যান ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম, রাষ্ট্রদূত মুহাম্মদ জমির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের অধ্যাপক ও ডিন ড. মো. রহমত উল্লাহ এবং বিআইএলআইএ-এর প্রফেসর ড. মিজানুর রহমান। সূত্র : বাসস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here