মূলধন ঘাটতি পূরণে ৬ হাজার কোটি টাকা ব্যাংক গ্যারান্টি চায় সোনালী

0
381

মূলধন ঘাটতি পূরণে সরকারের কাছে ৬ হাজার কোটি টাকা ‘ব্যাংক গ্যারান্টি’ চেয়েছে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক। সম্প্রতি ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদ স্বাক্ষরিত এ-সংক্রান্ত একটি চিঠি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠানো হয়েছে।

জানা যায়, মূলত রাষ্ট্রের বিভিন্ন সেবার বিনিময়ে কোনো সার্ভিস চার্জ পায় না সোনালী ব্যাংক। ফলে আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে ব্যাংকটি। আর আর্থিক ক্ষতির কারণে অর্জিত মুনাফা থেকে মূলধন ঘাটতি পূরণ করা সম্ভব হচ্ছে না। এ অবস্থায় মূলধন ঘাটতি পূরণে সরকারের কাছে ৬ হাজার কোটি টাকা ব্যাংক গ্যারান্টি চেয়েছে সোনালী ব্যাংক। এক্ষেত্রে সরকারকে কোনো নগদ অর্থ দিতে হবে না, শুধু কাগজে-কলমে দায়িত্ব নিতে হবে। ব্যাসেল-৩-এর একটি ধারা অনুযায়ী, ব্যাংকের মালিক হিসেবে রাষ্ট্র বা সরকার কোনো ব্যাংককে গ্যারান্টি দিলে এবং কেন্দ্রীয় ব্যাংক সেই গ্যারান্টি গ্রহণ করলে তা মূলধন হিসেবে গণ্য হবে। এটি বিবেচনায় নিয়ে নগদ অর্থের পরিবর্তে ‘ব্যাংক গ্যারান্টি’ প্রদানের আবেদন করেছে সোনালী ব্যাংক।

সোনালী ব্যাংকের চিঠিতে ব্যাংকের বিভিন্ন সেবার যথাযথ আর্থিক মূল্য নির্ধারণের অনুরোধ জানিয়ে বলা হয়েছে, সরকারের সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় বিভিন্ন পর্ষায়ের সুবিধাভোগীকে বিনামূল্যে ৩৭টি সেবা ও নামমাত্র মূল্যে ১৪টি সেবা দেয় ব্যাংকটি। এসব সেবা দিতে ব্যাংকটিকে বিপুল পরিমাণ ব্যয় বহন করতে হয়। বিশেষ করে আর্মি পেনশন, সিভিল পেনশন, সঞ্চয়পত্র ও ওয়েজ আর্নার বন্ডের ক্ষেত্রে সোনালী ব্যাংক নিজস্ব তহবিল ব্যবহার করে সেবা দেয়। সেবামূল্য পরিশোধের বিপরীতে সংশ্নিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে পুনর্ভরণ পেতে অনেক সময় লাগে।

চিঠিতে আরও বলা হয়েছে, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন প্রকল্পের জন্য সরকারের পক্ষ থেকে সোনালী ব্যাংকে ৯৪ হাজার ২৪৬ কোটি টাকার ঋণপত্র (এলসি) খোলা হয়েছে। যেখান থেকে পরিমিত কমিশন বাবদ ব্যাংকের ৫ হাজার কোটি টাকা পাওয়ার কথা। কিন্তু প্রকল্পটি জনস্বার্থে অগ্রাধিকারপ্রাপ্ত হওয়ায় সরকার কমিশন বাবদ দুই দফায় ব্যাংকটিকে মাত্র ২০ কোটি টাকা দেওয়ার প্রস্তাব করা হয়েছে। ফলে ব্যাংটিকে বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। এমতাবস্থায় কমিশন বাবদ থোক বরাদ্দ না দিয়ে পরিমিত হারে কমিশন দেওয়ার অনুরোধ জানানো হয়েছে চিঠিতে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here