মৃত বাচ্চা তিমি মুখে ১৬ দিন ভেসে বেড়াচ্ছে মা

0
458

গণমাধ্যম ডেস্কঃ প্রাণীজগতে শোক প্রকাশের ধরন ভিন্ন হলেও কষ্টটা কিন্তু অভিন্নই বলা চলে। কিছু শোক কাটিয়ে উঠতেও সময় লাগে- সেটা মানুষ কিংবা কোনো প্রাণীর ক্ষেত্রে হোক। এমনই হৃদয়স্পর্শী এক ঘটনায় নজর আটকে গেছে বিশ্ববাসীর। মৃত বাচ্চা তিমিকে নিয়ে ১৬ দিন ভেসে বেড়াচ্ছে মা তিমি।

killer whale carries dead calf

গত ২৪ জুলাই সাউদার্ন রেসিডেন্ট কিলার হোয়েল প্রজাতির ওই মা তিমিকে কানাডার প্রশান্ত মহাসাগরীয় ভাঙ্কুভার দ্বীপের তীরে দেখা যায়। সেই থেকে মৃত বাচ্চাকে নিয়ে ভেসে বেড়াচ্ছে এই মা তিমি। খবর: বিবিসি।

সাউদার্ন রেসিডেন্ট কিলার হোয়েল প্রজাতির মা তিমি বাচ্চা মারা গেলে এভাবে শোক প্রকাশ করে থাকে। সাধারণত মা তিমি সপ্তাহখানেক এভাবে মৃত বাচ্চাকে মুখে নিয়ে ভাসতে থাকে। তবে এই মা তিমি এবার রীতিমতো রেকর্ড গড়েছে।

সেন্টার ফর হোয়েল রিসার্চ-এর সাউদার্ন রেসিডেন্ট কিলার হোয়েল গবেষক কেন ব্যালকম্ব বলেন, ‘এটা হয়তো এই মা তিমির আরেকটি বাচ্চা হারিয়ে শোক প্রকাশের নিজস্ব ধরন। এটি সম্ভবত গত দুই দশকে আরো দুটি বাচ্চা হারিয়েছে। এভাবে বাচ্চা হারানো এসব প্রাণীর জন্য বিষাদময় হয়ে উঠেছে। কিন্তু রেকর্ড হারে এটা ঘটে চলেছে।’

ধারণা করা হচ্ছে, গত ২৪ জুলাই বাচ্চা তিমিটি মারা যায়। তবে এটি ঠিক কী কারণে মারা গেছে গবেষকরা এখনো তা নিশ্চিত হতে পারেননি বলে জানান ব্যালকম্ব।

সাউদার্ন রেসিডেন্ট কিলার হোয়েল বিলুপ্তপ্রায় প্রজাতির তিমি। এগুলো চিনুক স্যালমন খেয়ে বেঁচে থাকে। তবে সাম্প্রতিক বছরগুলোতে এগুলো ব্যাপক হারে কমেছে। এই তিমি স্বজাতি তিমিদের ওপর হামলা করে থাকে বলে ‘কিলার’ নামেও পরিচিতি পেয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here