রাশিয়া থেকে অস্ত্র কিনছে চিন! কড়া পদক্ষেপ নিল আমেরিকা

0
444

রাশিয়া থেকে অস্ত্র কিনেছে না চিন। তাই এবার আমেরিকা জারি করল নিষেধাজ্ঞা। মিলিটারি জেট বা সারফেস-টু-এয়ার মিসাইল কিনেছে চিন, তাই এ নিষেধাজ্ঞা

সম্প্রতি, চিন রাশিয়া থেকে ১০টি সুখোই সু-৩৫ ফাইটার জেট ও S-400 মিসাইল কিনেছে। এর আগে আমেরিকা যে রাশিয়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছিল, তা মেনে নেয়নি বেজিং। ২০১৪-তে সেই নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। এরপর থেকে আমেরিকা ও রাশিয়ার সম্পর্কে আরও খারাপ হয়। এমনকী আমেরিকার শেষ প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার প্রভাব খাটানোর বিষয়টাও সামনে আসে।

এবার বেজিং-এর উপর নিষেধাজ্ঞা জারি করল ওয়াশিংটন। এর ফলে, আমেরিকায় থাকা চিনের যে কোনওরকম সম্পত্তি ফ্রিজ করা হবে। চিনের ইকুইপমেন্ট ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট ও তার কর্ণধার লিং সাংফুর উপর এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তাই এদের সঙ্গে কোনও বাণিজ্য করবে না আমেরিকা। এছাড়া রাশিয়া মিলিটারির সঙ্গে যুক্ত আরও ৩৩ জনকে ব্লকলিস্টে ফেলেছে ওয়াশিংটন।

তবে এক উচ্চপদস্থ মার্কিন আধিকারিকের কথায়, আসলে এই নিষেধাজ্ঞা পরোক্ষভাবে জারি করা হচ্ছে রাশিয়ার জন্য। ওই নিষেধাজ্ঞা জ্ঞাপনের অর্ডার দিয়েছেন খোদ ডোনাল্ড ট্রাম্প।

উল্লেখ, এশিয়াই হল রাশিয়ার অস্ত্র রফতানির বড় বাজার। ২০০০ থেকে রাশিয়ার ৭০ শতাংশ মিলিটারি আর্মস বিক্রি হয় এশিয়ার বিভিন্ন দেশে। এর মধ্যে অন্যতম ভারত, চিন, ভিয়েতনাম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here