রুহিন হোসাইন প্রিন্স: গ্যাস সিলিন্ডার ৮৪২ টাকায় পেতে চাই

0
28

রুহিন হোসাইন প্রিন্স: বিইআরসি জুন ২০২১, এ ১২ কেজি গ্যাস সিলিন্ডারের দাম নির্ধারণ করেছে ৮৪২ টাকা। আমাদের জানা মতে এ গ্যাস সিলিন্ডার খুচরা বিক্রেতার কাছে ৮১৫ টাকায় পৌঁছানোর কথা ।

এই মাত্র একটা জেলা থেকে খবর পেলাম কোম্পানিই খুচরা বিক্রেতার কাছ থেকে দাম নিচ্ছে ৮৮০ টাকা। ডিসি সাহেবদের সহ সংশ্লিষ্টদের দেখার দায়িত্ব ।পত্র পত্রিকায় খবরো বেরুচ্ছে। দায়িত্বপ্রাপ্ত কেউ তো দেখছে না ।

ব্যবসায়ীরা গ্যাস সিলিন্ডার মজুদ করছে,আগামী মাস থেকে আরও বেশী দাম বাড়ানোর জন্য।
এছাড়া ব্যাবসায়ীরা অন্যান্য খরচের কথা বলে দাম বাড়াতে তাদের নানামূখী অন্যায় চাপ অব্যাহত রেখেছে। এমতাবস্থায়-

রুখে দাঁড়াতে না পারলে, ভবিষ্যতে সাধারণ মানুষের আরো বেশি পকেট কাটা যাবে।
০৯/০৬/২০২১.
আরো কিছু কথা:
————————-
জুন ২০২১ এ নির্ধারিত ১২ কেজি’র
গ্যাস সিলিন্ডার ৮৪২ টাকায় পেতে চাই
প্রিয় বন্ধুগন,

জুন ২০২১ তে বেসরকারি ১২ কেজি গ্যাস সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়েছে ৮৪২ টাকা। অথচ ঐ দামে গ্যাস পাচ্ছি না। হিসেবে এই দামও বেশি। তারপরও আমরা এই দামের বাস্তবায়ন চাই।

আমাদের দেশে মাটির নিচেয়, সমুদ্রে গ্যাস সম্পদের খবর আমরা জানি। রাজধানীসহ দেশের এলাকায় ঘরে ঘরে গ্যাস সরবরাহ করা হয়। সারাদেশে ঘরে ঘরেও গ্যাস সরবরাহের কথা ছিল। কিন্তু বর্তমান ও বিগত সরকার গুলোর জনবান্ধব পদক্ষেপ না থাকায় সমগ্র দেশবাসী এই সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। অথচ দেশের স্থল ও সমুদ্রের গ্যাস অনুসন্ধান ও উত্তোলন করা হচ্ছে না।

এর মধ্যে গ্যাস সিলিন্ডারের ব্যবহার আমাদের জন্য অনিবার্য হয়ে উঠেছে। এই সুযোগে ব্যবসায়ীরা ইচ্ছে মত দাম নির্ধারণ করতো।

সম্প্রতি হাইকোর্টের নির্দেশে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এই দাম নির্ধারণ করছে। এর আগে অনুষ্ঠিত গনশুনানিতে আমারা ও জনস্বার্থের প্রতিনিধিরা প্রমান করেছিলাম যে, সরকার আন্তরিক ও সাধারণ মানুষের স্বার্থরক্ষাকারী হলে ১২ কেজি গ্যাস সিলিন্ডারের দাম সারা বছর গড়ে ৭৫০/৮০০ টাকা হওয়ার কথা। আমাদের কথা পুরোপুরি না শুনলেও বিইআরসি একটি পদ্ধতি বের করে দাম নির্ধারণ করছে। সেই অনুযায়ী জুন মাসে ১২ কেজি গ্যাস সিলিন্ডারের দাম হচ্ছে ৮৪২ টাকা। এটি না মানা অপরাধ জেনেও ব্যবসায়িরা মানছেন না ।বেশি দামে বিক্রি করে জনগনের পকেট কাটছে। আরও দাম বাড়াতে নানামুখী চাপ তৈরি করছে।সরকার এ বিষয়ে উদাসীন। তাই আসুন, আমরা আমাদের কন্ঠ সোচ্চার করে দাবি আদায় করি, আওয়াজ তুলি:

১.১২ কেজির গ্যাস সিলিন্ডার ৮৪২ টাকায় দিতে হবে।

২.মানসম্পন্ন সিলিন্ডার, সঠিক মাপ ও সিলিন্ডারের গায়ে খুচরা মূল্য লেখা চাই।
৩.সরকারি এলপিজি’র উৎপাদন , বাজারে সরবরাহ বাড়াও ।

৪.সরকারি সাড়ে ১২ কেজি গ্যাস সিলিন্ডারের নির্ধারিত মূল্যে ৫৯১ টাকায় অগ্রাধিকার ভিত্তিতে দেশের দরিদ্র অঞ্চলে নিম্ন আয়ের মানুষের কাছে পৌঁছে দাও।
৫.সারাবছর আরো সাশ্রয়ী মূল্যে( ১২ কেজি গ্যাস সিলিন্ডার ৭৫০/৮০০ টাকায়) গ্যাস সিলিন্ডার বিক্রি নিশ্চিত কর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here