রোহিঙ্গাদের নিরাপত্তায় বাংলাদেশের বিশেষ মনোযোগ রয়েছে: শাহরিয়ার আলম

0
217

ররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিতে বাংলাদেশের বিশেষ মনোযোগ রয়েছে। এ জন্য ১১ টি নিরাপত্তা চৌকিতে অতিরিক্তি ১ হাজার ২০০ জন আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োগ করা হয়েছে।

রাতের নিরাপত্তা নিশ্চিতে ১৩ কিলোমিটার এলাকাজুড়ে বিদ্যুৎ সরবরাহের লাইন তৈরি করা হয়েছে। যার মাধ্যমে ৫০ টি স্ট্রিট লাইট, ১০ টি ফ্লাড লাইট এবং ১ হাজার ৪০ টি সোলার বাতি রাস্তাকে আলোকিত করছে।

মঙ্গলবার দুপুরে ‘ওয়ান ইয়ার অন: টাইম টু পুট উইমেন এন্ড গার্লস এট দ্য হার্ট অব দ্য রোহিঙ্গা রেসপন্স’ শীর্ষক এক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

শাহরিয়ার আলম বলেন, রোহিঙ্গা নারী ও শিশুদের প্রতি বাংলাদেশ বিশেষ যত্ম নিচ্ছে। বিশেষ মানবিক সহায়তা দেয়ার জন্য ৩৪ হাজার ৩৩৮ গর্ভবতী নারীকে চিহ্নিত করা হয়েছে। এরই মধ্যে ৩ হাজার ৫৫৪ জন শিশু বিশেষ ব্যবস্থায় ভূমিষ্ট হয়েছে। রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য ৮ হাজার ১৭০ টি চাপকল নির্মাণ করা হয়েছে।

আন্তর্জাতিক সম্প্রদায় চাপ না দিলে মিয়ানমার কথা রাখে না। রাখাইনে গণহত্যার মতো যে নৃসংশ ঘটনা ঘটেছে তার বিচার নিশ্চিতের জন্য মিয়ানমারের বিরুদ্ধে বিশ্বজুড়ে জনমত কাজে দিবে। বিশ্বের সকলে মিয়ানমারকে চাপ দিলেই রোহিঙ্গা জনগোষ্ঠী স্বেচ্ছায়, নিরাপদে এবং নাগরিক অধিকার নিয়ে তাদের আবাস-ভূমিতে ফিরতে পারবে।

অক্সফামের আয়োজনে ওই প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির আবাসিক প্রতিনিধি দিপঙ্কর দত্ত, সিপিডি’র নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন, জাতিসংঘের নারী বিষয়ক আবাসিক প্রতিনিধি শকো ইসিকাওয়াসা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here