শহিদুল আলমের মুক্তি চেয়ে চমস্কি-অরুন্ধতীর বিবৃতি

0
342

গণমাধ্যম ডেস্কঃ নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনকে কঠোরভাবে দমন ও প্রখ্যাত ফটো সাংবাদিক শহিদুল আলমকে ‘বেআইনিভাবে গ্রেফতারের’ তীব্র নিন্দা জানিয়েছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন একদল বুদ্ধিজীবী। এই তালিকায় রয়েছেন একাধারে আমেরিকান দার্শনিক, ইতিহাসবিদ, রাজনীতি ও গণমাধ্যম বিশ্লেষক নোয়াম চমস্কি, ভারতীয় লেখিকা ও রাজনৈতিক সক্রিয়তাবাদী অরুন্ধতী রায়, কানাডিয়ান লেখক নাওমি ক্লেইন, একাধারে আমেরিকান নাট্যকার, অভিনেত্রী ও চলচ্চিত্র পরিচালক ইভ এন্সলার এবং ভারতীয় বুদ্ধিজীবী বিজয় প্রসাদ উল্লেখযোগ্য।

এক যৌথ বিবৃতিতে তারা বলেন, তথ্য উপস্থাপন ও সমালোচনা মানব জীবনের অবিচ্ছেদ্য অংশ। কোনো রাষ্ট্র যদি তার নাগরিককে যা ঘটছে তা বলতে না দেয় এবং এজন্য কঠোর অবস্থান নেয়, তাহলে তা মানুষের মৌলিক অধিকারকে লঙ্ঘনের শামিল। এক প্রতিবেদনে জানা গেছে, শহিদুল আলমকে জেলহাজতে নির্যাতন করা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, শহিদুল আলম বাংলাদেশ সরকারের কাছ থেকে শিল্পকলা পদক পেয়েছেন এবং বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদ তার হাতে এ পুরস্কার তুলে দেন। শহিদুল আলমকে অবিলম্বে মুক্তি দিতে হবে এবং তার বিরুদ্ধে সব ধরনের অভিযোগ বাদ দিতে হবে। একইসঙ্গে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে মধ্যস্থতা করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here