শহীদদের পরিবারকে অতিথি হিসেবে হজ পালনের আমন্ত্রণ সৌদি বাদশাহর

0
239

গণমাধ্যম ডেস্ক: ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনে প্রাণ হারানো ফিলিস্তিনিদের পরিবারের এক হাজার সদস্যকে হ্জ পালনের আমন্ত্রণ জানিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ।

সৌদি আরবের ইসলাম ধর্মবিষয়ক মন্ত্রী গেনারেল শেখ ড. আবদুল লতিফ বিন আব্দুলাজিজ আল শেখ জানান, ফিলিস্তিনি ইস্যুতে সৌদি বাদশাহর অব্যাহত সমর্থন ও ফিলিস্তিনি মানুষদের মহান আত্মত্যাগ স্মরণের অংশ হিসেবে এই আমন্ত্রণ জানানো হয়েছে। বৈধ অধিকার ফিরে পেতে ফিলিস্তিনি জনগণের দীর্ঘ সংগ্রাম সব সময়েই সমর্থন আর প্রশংসার দাবি রাখে।

 

শহীদ ফিলিস্তিনিদের পরিবারের সদস্য ছাড়াও এবছর ইয়েমেনে নিহতদের মধ্যে দেড় হাজার ইয়েমেনি ও সুদানি নাগরিকের পরিবারের সদস্যদেরও  হ্জ পালনের আমন্ত্রণ জানানো হয়েছে। সৌদি বাদশাহর জারি করা ডিক্রি অনুযায়ী সৌদি সরকারের অর্থায়নে হজ পালন করবেন তারা।

 

মিসরের পুলিশ এবং সশস্ত্র বাহিনীগুলোর শহীদদের পরিবারের সদস্যদের মধ্য থেকে এক হাজার জনকে চলতি বছর হজ পালনের জন্য আমন্ত্রণ জানিয়েছেন সৌদি আরবের বাদশাহ। বাদশাহ সালমানের অতিথি হিসেবে তারা সৌদি এসে হজ পালন করবেন। দেশটির ধর্ম বিষয়ক মন্ত্রণালয় মিসর থেকে আসা এক হাজার হজযাত্রীর দেখভাল করবে বলে জানা গেছে।

এছাড়া এশিয়া, আফ্রিকা এবং ইউরোপের দেশগুলো থেকেও বাদশাহ সালমানের অতিথি আসার কথা রয়েছে। গত মাসেই বাদশাহ নির্দেশ দিয়েছেন, ইয়েমেনের সেনাবাহিনীসহ আইন শৃঙ্খলা রক্ষাকারী অন্যান্য বাহিনীর শহীদদের পরিবারের সদস্যদের মধ্যে দেড় হাজার জনকে হজ পালনের আমন্ত্রণ জানানোর জন্য।

গত ২২ বছর ধরে হাজার হাজার হজযাত্রী সৌদি বাদশাহর আমন্ত্রণে হজ পালন করেছেন। সৌদি কর্তৃপক্ষ মনে করে, যেসব পরিবারের সদস্য দেশের জন্য প্রাণ দিয়েছেন, জীবিত থাকলে তাদের বদৌলতে পরিবারের সদস্যরা হজ পালন করতে পারতো। সেই সুবিধা দেওয়ার চেষ্টা করছে সৌদি প্রশাসন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here