সংসদ ভেঙে নির্বচনকালীন সরকার গঠনের দাবি’

0
297

জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার আগেই জাতীয় সংসদ ভেঙে দেওয়ার দাবি করেছে বামজোটের সমন্বয়ক সাইফুল হক। একই সঙ্গে নির্বাচনকালীন নিরপেক্ষ তদারকি সরকার গঠন, বর্তমান নির্বাচন কমিশন পুনর্গঠন, টাকার খেলা ও পেশিশক্তিনির্ভর বিদ্যমান গোটা নির্বাচনি ব্যবস্থার আমূল সংস্কারের দাবি করেন তিনি।

মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) রাজধানীর পুরানা পল্টন মুক্তি ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

তিনি বলেন, ধারাবাহিকভাবে নির্বচনকে টাকার খেলায় পর্যবসিত করা হয়েছে। নির্বাচনের মাধ্যমে সরকার পরিবর্তনের সুযোগকেও নানাভাবে রুদ্ধ করে দেয়া হয়েছে। সরকারের অনুগত ভূমিকা পালনে নিয়োজিত থাকায় সাংবিধানিক প্রতিষ্ঠান হিসেবে নির্বাচন কমিশনের ভূমিকা ও মর্যাদা ভূলুন্ঠিত হয়েছে। গত কয়েকটি সিটি করপোরেশন নির্বাচনে ভোট জালিয়াতি, প্রশাসনিক কারসাজি, মিডিয়া নিয়ন্ত্রণ, সুচতুর কায়দায় কেন্দ্র দখল, হয়রানি, ভয়ভীতি প্রদর্শন ও সীমাহীনর অর্থব্যয়ের মধ্যদিয়ে সমগ্র নির্বাচনকে অর্থহীন ও অকার্যকর করে তোলা হয়েছে।

তিনি আরও বলেন, ৫ জানুয়ারির মত আরো একটি একতরফা নির্বাচনের ক্ষেত্র প্রস্তুত করা হচ্ছে। সরকার ও নির্বাচন কমিশন মিলে গোটা নির্বাচনী ব্যবস্থাকে ভেঙে দিয়েছে। নির্বাচন কমিশন ও নির্বচনী ব্যবস্থার উপর গণআনাস্থা তৈরি হয়েছে।

তিনি বলেন, ইভিএম চালু করার তৎপরতা বন্ধ করতে হবে, বামজোটের অগণতান্ত্রিক শর্ত বাতিল, সকল প্রার্থীদের সমান সুযোগ তৈরি করতে হবে, না ভোটের বিধান চালু, অনলাইন মনোনয়ন পত্র জমা গ্রহণ, ভোটারের ইচ্ছায় জনপ্রতিনিধি প্রত্যাহার এবং সর্বপরি সংখ্যানুপাতিক নির্বাচন পদ্ধতি চালু সহ গোটা নির্বাচন ব্যবস্থার আমুল পরিবর্তন করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here