সম্মিলিত বিরোধীদলে থাকবে বামপন্থীদল এবং জামায়াত

0
181

বিএনপির নেতৃত্বাধীন সম্মিলিত বিরোধী দলে যুগপৎ আন্দোলনে বামপন্থী এবং জামায়াত থাকবে। যদিও বাম রাজনৈতিক দলগুলো বিএনপি এবং আওয়ামী লীগ কারোর সঙ্গে না যাওয়ার ব্যাপারে এখনও পর্যন্ত একমত। তারপরও বিএনপির নেতৃত্বাধীন জোটে বামজোটগুলো অংশ নেওয়ার বিষয়ে চিন্তাভাবনা করছে। এবিষয়ে তাদের মধ্যে আলাপ আলোচনা হলেও বামদলগুলো একমত হতে পারছে না। তারা বিএনপির সঙ্গে অংশগ্রহণ করবে কিনা। বামজোটের এক শীর্ষনেতার সঙ্গে আলাপকালে এসব কথা জানান তিনি । অন্যদিকে বিশদলীয় জোটের অন্যতম শরীক জামায়াতকে নিয়ে ঐক্য করার ক্ষেত্রে সংকট বা চ্যালেঞ্জ থাকলেও শেষ পর্যন্ত জামায়াত সম্মিলিত বিরোধী দলে থাকছে না। যুক্তফ্রন্ট ও নাগরিক ঐক্য এখন বিএনপি সঙ্গে ঐক্য করার বিষয়ে মোটামুটি একমত হয়েছে।

এবিষয়ে বামজোটের একজন শীর্ষনেতা নাম প্রকাশ না করার শর্তে জানান, বামজোটের মধ্যে চিন্তার দ্বৈততা দেখা দিয়েছে। তাদের মধ্যে দুইটা ধারা তৈরি হয়েছে। একটা ধারা মনে করছে বিএনপির সঙ্গে যাওয়ার এবং বিশ^াস করার মত দল না বিএনপি না। কিন্তু রাজনৈতিক স্পেস তৈরি করার জন্য তারা বিএনপির সঙ্গে গিয়ে যদি নির্বাচনে একটা আলোড়ন তুলতে পারে এবং জয়ী হয়ে যায়। তখন বিএনপির ওপর চাপটা অব্যাহত রাখলে একটা সংস্কার হয়তবা হতে পারে। যেখানে তাদের রাজনীতি করা একটু সহজ হবে। কিন্তু এবিষয়ে আলাপ আলোচনা হলেও তারা একমত হতে পারছে না। বিএনপির সঙ্গে অংশগ্রহণ করবে কিনা।

তিনি বলেন, এখন আমাদের বাম জোটের সিদ্ধান্ত দুইটা। এক. আমরা সকলে মিলে ওই (সম্মিলিত বিরোধী) জোটে যাবো না। কিন্তু তারা বিএনপির নেতৃত্বাধিন সম্মিলিত বিরোধী জোটের পাশাপাশি যুগপৎ আন্দোলনে থাকবে। তারা চেষ্টা করছেন বামপন্থী দলগুলোর সকলেই যেন যুগপৎ আন্দোলনে যায়। আর যদি দেখা যায় যুগপতে দুই একটি দলকে রাজি করানো যাচ্ছে না, তখন তাদের অপশন হবে, এখান থেকে বেরিয়ে কোনো কোনো দল বিরোধী জোটে আসবে।

অন্যদিকে বিশ দলের ক্ষেত্রে জামায়াতকে বাদ দিয়ে বিএনপি একাই সম্মিলিত বিরোধী দলে যাবে। তখন বিএনপি ২০দলীয় জোটের শরীকদলগুলোর মতামত নিয়ে সম্মিলিত বিরোধী দলে অংশ গ্রহণ করবে। এক্ষেত্রে জামায়াত যেটা করতে চাইবে তাহলো এক সময়ে এসে তারা সিদ্ধান্ত নেবে এই দলগুলোর সঙ্গে জামায়াত এক মত না। কিন্তু তারা যুগপৎ আন্দোলন করবে। এরফলে সম্মিলিত বিরোধী দলের পাশাপাশি বামদলগুলো এবং জামায়াত যুগপৎ আন্দোলনে থাকতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here