সাবেক ছিটমহলে বিনামূল্যে বিতরণ হবে ৬০০ ভেড়া

0
265

সাবেক ছিটমহলগুলোতে চলতি বছরের মধ্যেই বিনামূল্যে ৬০০ ভেড়া বিতরন করা হবে। বাস্তবায়নাধীন প্রাণিসম্পদ অধিদপ্তরের সমাজভিত্তিক ও বাণিজ্যিক খামারে দেশী ভেড়ার উন্নয়ন ও সংরক্ষণ ( কম্পোনেন্ট-বি ) ২য় পর্যায় (২য় সংশোধনী) প্রকল্পের আওতায় এ ভেড়া বিতরণ করা হবে। প্রকল্পের প্রকল্প পরিচালক কৃষিবিদ মো. হাবিবুর রহমান বলেন, ভেড়াগুলো বিতরণ করা হবে রংপুর বিভাগের ৪ জেলার ৮৭টি ছিটমহলের ২০০ পরিবারের মধ্যে। পরিবার প্রতি ৩টি করে ভেড়া দেয়া হবে। স্থানীয় প্রশাসন এবং উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের সামষ্টিক বিবেচেনায় এ পরিবারগুলোকে বাছাই করা হয়েছে।

তিনি বলেন, রংপুর বিভাগের কুড়িগ্রাম, নীলফামারি, লালমনিরহাট ও পঞ্চগড় জেলার ১০টি উপজেলায় মোট ৮৭টি ছিটমহলের অবস্থান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টা এবং সফল কুটনৈতিক কার্যক্রমে ওই ছিটমহলগুলো বিলুপ্ত হয়। বিলুপ্ত ৮৭টি ছিটমহলে ৫৫টি গ্রামের ৮৩৭৯টি পরিবারে ৩৯৮১৮ জন নাগরিক বসবাস করেন। ওই এলাকায় বসবাসরত দরিদ্র, ভূমিহীন ও প্রান্তিক আগ্রহী কৃষকদের জীবনমান উন্নয়নের লক্ষে বর্তমান সরকার আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টিসহ বিভিন্ন উন্নয়নমুখী কার্যক্রম বাস্তবায়ন করছে।

তিনি আরও বলেন, ছিটমহলগুলোতে ভেড়া পালনের ব্যাপক সুযোগ ও সুবিধা রয়েছে। ছিটমহলবাসীরা এই সুযোগকে কাজে লাগিয়ে ভেড়া পালনের মাধ্যমে নিজেদের জীবনমান উন্নয়নের পাশপাশি দেশের প্রাণিজ আমিষের ভান্ডারকে আরো সমৃদ্ধ করতে পারবে বলে আশা করা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here