সৌদিতে নির্যাতিত আরও ৪২ নারী দেশে ফিরলেন

0
271

নির্যাতনের শিকার হয়ে সৌদি আরব থেকে ৪২ নারী গৃহশ্রমিক দেশে ফিরেছেন। রোববার (২৩ সেপ্টেম্বর) রাত সাড়ে ৯টার দিকে এয়ার এরাবিয়ার একটি ফ্লাইটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তারা। কর্মস্থলে শারীরিক, অর্থনৈতিক নির্যাতনসহ দালালদের প্রতারণার শিকার হয়ে দেশে ফিরতে বাধ্য হয়েছেন বলে জানান ভুক্তভোগী নারীরা
অভাব-অনটন ঘুচিয়ে পরিবারে সবার মুখে একটুখানি হাসি ফোটাতে দেশের মাটি ত্যাগ করে সুদূর সৌদি পাড়ি জমিয়েছিলেন এসব হতভাগা নারী। কিন্তু হাসি ফোটানোর পরিবর্তে চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই দুঃখের বোঝা মাথায় দেশে ফিরতে হলো তাদের।

তারা জানান, দিনের পর গৃহকর্তা ও পরিবারের সদস্যদের নির্যাতন সহ্য করতে হয়েছে তাদের। অবশেষে পালিয়ে সৌদি দূতাবাসে আশ্রয় নেন কেউ কেউ। অনেকে আবার জেলা খেটেছেন কয়েক মাস।

এক নারী বলেন, আমি যেখানে কাজ করতাম তাদের কাছে ৪ লাখ টাকা পাওনা রয়েছে। আমাকে একটি টাকাও দেয়নি। তারা মরধর করতেন এবং নানা নির্যাতন চালিয়েছে।

দালালদের দেয়া প্রতিশ্রুতির ছিটেফোঁটাও পূরণ করা হয়নি। কয়েকমাস কাজ করলেও পারিশ্রমিক পেয়েছেন মাত্র এক বা দুই মাসের। দেশে ফেরার আকুতি নিয়ে এখনও সেখানে বাধ্য হয়ে কাজ করছেন অনেকে।

দেশে ফেরা আরেক নারী বলেন, সেখানে আরও অনেকেই আছেন যাদের নিয়মিত নির্যাতন করা হয়। অনেকে নির্যাতনের কারণে পাগল পর্যন্ত হয়ে গেছেন।

২০১৫ সালের ফেব্রুয়ারিতে গৃহ খাতে কর্মী নিতে বাংলাদেশের সঙ্গে চুক্তি করে সৌদি আরব।

– সময়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here