হোয়াটসঅ্যাপ-এর দুর্দান্ত ৯ ফিচার, পাবেন এই বছরেই

0
38

প্রত্যেক মাসেই নতুন ফিচার যুক্ত করে প্রতিযোগীদের থেকে এগিয়ে থাকার চেষ্টা করে হোয়াটসঅ্যাপ। এর মধ্যে বেশিরভাগ ফিচার প্রথমে বিটা ভার্সনে যুক্ত হলেও পরে তা সব গ্রাহকদের জন্য পাঠিয়ে দেয় জনপ্রিয় মেসেজিং কোম্পানিটি। বিগত কয়েক বছর ধরেই একের পর এক নতুন ফিচার নিয়ে আসছে মার্কিন কোম্পানিটি। ২০২২ সালও তার বিকল্প হবে না। নতুন বছরে কোন কোন নতুন ফিচার এই মেসেজিং অ্যাপে যুক্ত হতে পারে দেখে নিন।

> এতদিন Last Seen হাইড করলে তা সব কনট্যাক্টের ক্ষেত্রে প্রযোজ্য হতো। এবার নির্দিষ্ট ব্যক্তির কাছ থেকে Last Seen স্ট্যাটাস লুকিয়ে রাখতে পারবেন। এর ফলে অন্য সব গ্রাহকের Last Seen স্ট্যাটাস দেখতে পাবেন আপনিও।

> এই মুহূর্তে WhatsApp-এ যে কোন মেসেজ পাঠানোর ৬৮ মিনিট ১৬ সেকেন্ডের মধ্যে তা ডিলিট করা যায়। নতুন ফিচারে অতীতে পাঠানো যে কোন মেসেজ ডিলিট করতে পারবেন গ্রাহকরা।

> Facebook Messenger, Instagram-এ যেমন সব মেসেজে রিঅ্যাকশন দেওয়া সম্ভব একই ভাবে এবার WhatsApp গ্রাহকরাও যে কোন মেসেজে রিঅ্যাক্ট করতে পারবেন। শুরুতে ছয়টি ইমোজি ব্যবহার করে মেসেজে রিঅ্যাকশন দেওয়া যাবে।

> এখন কমিউনিটি ফিসারের অধীনে দশটি পৃথক গ্রুপ তৈরি করা যাবে। Discord এর সঙ্গে প্রতিযোগিতায় এই ফিচার নিয়ে আসছে WhatsApp। কমিউনিটির অ্যানাউন্সমেন্ট বিভাগ শুধুমাত্র অ্যাডমিন অ্যাকসেস করতে পারবেন।অন্যান্য চ্যাটের মতোই কমিউনিটি চ্যাটও এন্ড-টু-এন্ড এনক্রিপটেড থাকবে।

> এতদিন WhatsApp থেকে লগ আউট করার কোন অপশন ছিল না। এবার WhatsApp গ্রাহকরা মেসেজিং প্ল্যাটফর্ম থেকে লগ আউট করতে পারবেন। এছাড়াও হাজির হয়েছে মাল্টি ডিভাইস সাপোর্ট। এর ফলে অন্যান্য সোশ্যাল মিডিয়া অ্যাপের মতোই যেকোন ডিভাইস থেকে WhatsApp লগ আউট করতে পারবেন।

> এবার WhatsApp থেকেই দেখা যাবে Instagram Reel। এই জন্য কোন পৃথক অ্যাপ ডাউনলোড করতে হবে না। বিশ্বব্যাপী Instagram Reel এর জনপ্রিয়তার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নিয়েছে মেসেজিং কোম্পানিটি।

> WhatsApp এ যে কোন চ্যাট আর্কাইভ করে তা চ্যাট লিস্ট থেকে সরিয়ে রাখা সম্ভব। তবে এই বিভাগের নাম বদলে হবে Read later।

> WhatsApp স্টোর থেকে যে কোন স্টিকার ব্যবহারের সুযোগ থাকলেও এবার নিজের স্টিকার নিজেই তৈরি করে নেওয়া যাবে। এই জন্য বিশেষ টুল নিয়ে আসছে মেসেজিং কোম্পানিটি।

> এছাড়াও WhatsApp থেকে বিমা কেনার সুবিধা যুক্ত হবে। এই অ্যাপ থেকে স্বাস্থ্য বিমা, মাইক্রো পেনশন প্রোডাক্ট কেনা যাবে। এই জন্য বিভিন্ন আর্থিক সংস্থার সঙ্গে হাত মেলাবে মার্ক জাকারবার্গের কোম্পানি।

সূত্র: এই সময়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here