২০ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত ইন্টারনেটে ধীরগতি থাকবে

0
349

আগামী ২০ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত দেশের প্রথম সাবমেরিন কেবল ‘সি-মি-উই-৪’  এর মেরামতের কাজ শুরু হলে ইন্টারনেটে ধীরগতির সমস্যায় পড়তে পারেন গ্রাহকরা। তবে বিকল্প ব্যবস্থা থাকায় ইন্টারনেট ব্যবহারকারীদের বড় ধরনের ভোগান্তির আশঙ্কা নেই। বুধবার (১৭ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)। বাংলাদেশ জার্নাল

বিজ্ঞপ্তিতে জানানো হয়, কক্সবাজার ল্যান্ডিং স্টেশন থেকে ‘সি-মি-উই-৪’ এর প্রথম ও তৃতীয় রিপিটার প্রতিস্থাপনের কাজ চলবে আগামী ২০ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত। এ সময় সাবমেরিন কেবলের মাধ্যমে কক্সবাজার ল্যান্ডিং স্টেশনের টার্মিনেটেড সার্কিটগুলো বন্ধ থাকবে। তবে দ্বিতীয় সাবমেরিন কেবল (সি-মি-উই-৫) এবং আইটিসি (ইন্টারন্যাশনাল টেরেস্ট্রিয়াল কেবল) অপারেটরদের সার্কিট চালু থাকায় আন্তর্জাতিক ভয়েস, ডেটা ও ইন্টারনেট সার্ভিসে উল্লেখযোগ্য কোনো সমস্যা হবে না বলে মনে করছে বিএসসিসিএল।

বাংলাদেশ সাবমেরিন কেবল ‘সি-মি-উই-৪’ এ যুক্ত হয় ২০০৫ সালে। আর ২০১৭ সালের সেপ্টেম্বরে পটুয়াখালীর কলাপাড়ায় দ্বিতীয় সাবমেরিন কেবল ল্যান্ডিং স্টেশনের মাধ্যমে সি-মি-উই-৫ সাবমেরিন কেবলে যুক্ত হয়। সাবমেরিন কেবল ছাড়াও বাংলাদেশ এখন ছয়টি বিকল্প মাধ্যমে (আইটিসি বা ইন্টারন্যাশনাল টেরিস্ট্রিয়াল কেবল) ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের সঙ্গে যুক্ত।

ইতোমধ্যে সংশ্লিষ্ট টেলিকম সংস্থাকে বিএসসিসিল সঙ্গে যোগাযোগ রেখে আন্তর্জাতিক সার্কিট চালু রাখার ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে জানিয়ে বিএসসিসিএলের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রক্ষণাবেক্ষণ কাজ চলাকালে ইন্টারনেট গ্রাহকগণ সাময়িকভাবে কিছু কিছু ক্ষেত্রে সামান্য ধীরগতির সম্মুখীন হতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here