ইউক্রেনের জাহাজ আটক; কিয়েভ-মস্কো যুদ্ধের আশঙ্কা

0
452

রাশিয়া ইউক্রেনের ৩টি সামরিক জাহাজ আটক নিয়ে উত্তেজনা আরো বৃদ্ধি পাওয়ায় দুটি দেশের মধ্যে যুদ্ধের আশঙ্কা করা হচ্ছে। পরিস্থিতি মোকাবেলায় ইতোমধ্যেই সামরিক আইন জারি করেছে কিয়েভ। এতে বেশ ক্ষুব্ধ হয়েছে রাশিয়া এবং মুখোমুখি সংঘর্ষের হুমকিও দেয়া হয়েছে। পাল্টা ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছে ইউক্রেনও। রয়টার্স

ক্রিমিয়া ইউক্রেনের আটককৃত নাবিকদের দু’মাসের জেল দেয়ায় পরিস্থিতি মোকাবেলার হুঁশিয়ারি দিয়েছে কিয়েভ। যদি তারা এমনটি করে তাহলে সংঘর্ষ ছড়িয়ে পড়বে পুরো এলাকায়। মঙ্গলবার জার্মান চ্যান্সেলর এঙ্গেলা মেরকেলের সাথে এক ফোনালাপে বলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এই সপ্তাহান্তে রাশিয়ার সাথে মুখোমুখি সংঘর্ষ হতে পারে বলে উদ্বিগ্ন ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পুরোসেঙ্কো। রুশ বাহিনী কোনরকম উস্কানি ও উত্তেজনা ছাড়াই ইউক্রেনের জাহাজগুলোতে হামলা চালিয়েছে। এখন তারা ইউক্রেন সীমান্তে অনেক সেনাও মোতায়েন করেছে বলে তিনি জানান।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, আসন্ন গ্রুপ অব টোয়েন্টি (জি-২০) সম্মেলনে আর্জেন্টিনায় রাশিয়ার সাথে কোন আলোচনা হবে না। ইউক্রেনের সামরিক জাহাজ আটক করায় তিনি রাশিয়ার প্রতি ক্ষুব্ধ হয়ে এমন মন্তব্য করেছেন। রাশিয়ার সাথে উত্তেজনাকর পরিস্থিতি মোকাবেলায় ইইউকে আরো বেশি ভূমিকা রাখার পরামর্শও দিয়েছেন ট্রাম্প। তবে এখনো তিনি কিয়েভের জাহাজ আটক ও তাদের ওপর গুলি চালানোর ঘটনায় পূর্ণাঙ্গ প্রতিবেদনের পাননি বলে ওয়াশিংটন পোস্টকে জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here